সরকার মুজিববর্ষ নিয়ে ব্যস্ত থাকায় করোনায় নজর দিতে পারেনি : মান্না

মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি।

ডিএসএস,ঢাকা: নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, করোনাভাইরাস মোকাবিলা করার জন্য প্রায় দুই মাস সময় পাওয়া গিয়েছিল। কিন্তু সরকার মুজিববর্ষ নিয়ে ব্যস্ত থাকায় সেদিকে নজর দিতে পারেনি। এই অবহেলা মেনে নেওয়া যায় না। আমরা মনে করি একটা বড় ধরনের বিপদ আমাদের সামনে রয়েছে। এইজন্য সবাই মিলে কাজ করা উচিত। এজন্য কেউ কেউ জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন। আমরা সেটাকে সমর্থন করছি।

ধনীদের উদ্দেশে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, জাতি আজ অত্যন্ত বড় বিপদের সম্মুখীন। করোনার স্বাস্থ্যগত সমস্যা মোকাবিলা করাটা অনেক বড় অর্থনৈতিক সামর্থ্যের ব্যাপার। কিন্তু করোনা প্রভাব শুধু এই ক্ষেত্রেই না, অর্থনীতির ক্ষেত্রে অনেক বড় সমস্যা হয়ে দেখা দেবে। জাতির এই ক্রান্তিলগ্নে দেশে সামর্থ্যবান এবং ধনী মানুষদের উচিত হবে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো।

শুক্রবার (২০ মার্চ) জাতীয় প্রেসক্লাবে নাগরিক ঐক্যের উদ্যোগে ‘করোনা পরিস্থিতি ও আমাদের করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী অর্থনীতিতে যে বিপর্যয় ঘটবে তা আমরা অতীতে দেখেছি না-কি সেটা প্রশ্ন করার সময় এসে গেছে। যেহেতু সবকিছু শাটডাউন করার পর্যায়ে চলে গেছে সেক্ষেত্রে এর পরিণতি আমরা জানি না। এশীয় উন্নয়ন ব্যাংক বলেছে করোনা যদি কিছুটা দীর্ঘস্থায়ী হয় তাহলে বাংলাদেশে প্রায় ৩০ হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন হবো।

তিনি আরও বলেন, জনসাধারণ করোনা নিয়ে যথেষ্ট সংবেদনশীল আচরণ করছে না। এর কারণে সরকার নিজেই এই ব্যাপারে অত্যন্ত গা-ছাড়া ভাব দেখাচ্ছে। এখন পর্যন্ত এ ক্ষেত্রে সরকারের কোনো সিরিয়াস কর্মসূচি দেখা যাচ্ছে না। সরকারের উচিত হবে খুব দ্রুত জনগণকে এক মহামারী ব্যাপারে পর্যাপ্ত তথ্য দিয়ে এর বিপদ সম্পর্কে সচেতন করে তোলা, যেন তারা নিজে থেকেই সতর্ক আচরণ করে।

ডিএসএস/এমএম